Saturday, June 23, 2018

তেহরান: একসঙ্গে ইফতার করছেন তিন লক্ষ মানুষ। এটিই বিশ্বের সবথেকে বড় ইফতার পার্টি। এবং এটিও বিশ্বের সবথেকে বড় একটি সত্যি।

রমজান মাসে মুসলিমগণ সারাদিন রোযা রাখার পর, সূর্যাস্তের সময় যে খাবার গ্রহণ করেনসেই খাবার হচ্ছে ইফতার। রমজান মাসে সবাই একত্রে বসে ইফতার গ্রহণ করেন।

ভারত সহ বিশ্বের বিভিন্নস্থানে বহু রোজাদারের একসঙ্গে ইফতারের ব্যবস্থা করা হয়। সেই তালিকায় এবার রেকর্ড গড়ল ইরান। একসঙ্গে ইফতার খেতে বসবেন তিন লক্ষ রোজাদার। সবকিছু নির্বিঘ্নে যাতে সম্পন্ন হয় তার জন্য সর্বক্ষণ কড়া নজরদারি চালাচ্ছে কর্তৃপক্ষ।

এই বিশাল ইফতারের আয়োজন করা হয়েছে ইরানের মাশহাদে হযরত ইমাম রেজা-এর মাজার কমপ্লেক্সে। শুধু ইরান নয় বিশ্বের বিভিন্ন দেশ থেকে এখানে ইফতার করতে আসেন বহু মানুষ। পুরো রমজান মাসজুড়ে এই পবিত্র স্থানে ৩০ লাখেরও বেশি রোজাদার এখানে ইফতার করেন।

মাজার প্রাঙ্গণে ১৬ হাজার বর্গমিটার এলাকায় বিছানো হয় গালিচা। যেখানে নারী ও পুরুষদের জন্য রাখা হয় আলাদা বসার স্থান। সূর্যোদয় থেকে ইফতারের আগ পর্যন্ত প্রতিদিন এক লাখ জন্য চলে এই আয়োজন। আর এই খাবার পরিবেশনের আগে প্রতিদিন বিশেষ মোনাজাত করা হয়।

রোজাদারদের প্রত্যককে দেওয়া হয় ইফতারের প্যাকেট। আলাদা করে জল এবং স্যুপের প্যাকেটেরও ব্যবস্থা থাকে। খেজুর, আখরোট, মধু, কলা, সবজি, রুটি, পনির, ফলমূল, জুস, দুধ, টি-ব্যাগ-সহ বিভিন্ন খাবার দিয়ে সাজানো হয় ইফতারের প্যাকেট।

Banner Content

0 Comments

Leave a Comment